খাদ্য ও পুষ্টি, সাম্প্রতিক, স্বাস্থ্য সংবাদ

যে পরিমাণ মাংস খাচ্ছেন সে পরিমাণে পানি পান করছেন তো!

আগামী ১ সপ্তাহ ধরে প্রত্যেক বাড়িতেই চলবে মাংস খাওয়ার মহোৎসব। ঈদ-উল-আযহার খুশি ছড়িয়ে পড়বে ঘরে ঘরে। তবে এতো মাংস খাওয়ার মধ্যে পানি পান করার কথা ভুলে যাবেন না কিন্তু।

কেন? রেড মিট বা লাল মাংসের উপকারী দিকগুলোর সাথে সাথে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে যা থেকে পানিই আপনাকে রক্ষা করবে। কীভাবে? চলুন দেখে নেই-

মাংসের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রক্ষা করতে পানি পানের উপকারিতা

১। মাংস আমাদের রক্তনালীগুলোকে শক্ত করে ফেলে। ফলে রক্ত চলাচলে সমস্যা হয়। অপরদিকে পানি রক্তনালীগুলোকে নরম ও পিচ্ছিল রাখতে সাহায্য করে।

২। অতিরিক্ত মাংস খেলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। পানি সেই সম্ভাবনা কমিয়ে আনে।

৩। মাংসে প্রচুর পরিমাণে আয়রন থাকে যা শরীরে অতিরিক্ত পরিমাণে থাকলে কোলন ও ব্রেইনে সমস্যার সৃষ্টি করে। পানি শরীরের অতিরিক্ত আয়রন বের করে দিতে সাহায্য করে।

৪। অতিরিক্ত রেড মিট খেলে শরীরে পানির অভাব দেখা দেয়। ফলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এ অবস্থা থেকে বাঁচার জন্য পানি পান করা জরুরী।

৫। মাংস বেশি খেলে হজমে সমস্যা হতে পারে। দেখা দিতে পারে কোষ্ঠকাঠিন্য। এর থেকে রক্ষা করবে পানি।

৬। রেড মিটের মধ্যে বিভিন্ন ব্যাকটেরিয়া থাকে যা আমাদের শরীরের বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। পানি এই সব ব্যাকটেরিয়া মূত্রের মাধ্যমে শরীরের বাইরে বের করে দেয়।

৭। রেড মিট আমাদের শরীরে প্রচুর শক্তি যোগায় সাথে সাথে শরীরের তাপমাত্রাও বৃদ্ধি করে। পানি আমাদের শরীরকে শীতল রাখতে সাহায্য করে।

সতর্কতা

রেড মিট খাওয়ার পরপরই ঠাণ্ডা পানি (ফ্রিজের পানি) খাওয়া থেকে বিরত থাকুন। এতে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। খাবার খাওয়ার অন্তত ৩০ মিনিট পর পানি পান করবেন।

স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো http://bit.ly/2aStSKw

 

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Comments are closed.