আচরণগত সমস্যা, ঘরোয়া টিপস্‌, মানসিক স্বাস্থ্য

হতাশা দূর করার ৬টি ঘরোয়া উপায়

হতাশাকে এক ধরনের মানসিক রোগ হিসেবে ধরতে পারেন যা ক্রমেই বাড়তে থাকে এবং সময়মতো এর চিকিৎসাও করা যায়। আমরা অনেকেই ভাবি, “কোনো সমস্যা বা খারাপ কিছু হলে আমরা এমনিতেই হতাশাগ্রস্থ হয়ে পড়বো, এটাই স্বাভাবিক” কিন্তু আসলে কি তাই?

চলুন হতাশা দূর করার কিছু ঘরোয়া উপায় সম্বন্ধে জানি-

হতাশা দূর করার উপায়

১। খাবার গ্রহণ

হতাশা কমিয়ে আনার কোনো আদর্শ ডায়েট নেই। তবে এ সময় যা যা খেতে ভালো লাগে সেগুলো খেতে হবে। হতাশার কারণে খেতে ইচ্ছা নাও করতে পারে। তাই আপনার সবচেয়ে প্রিয় খাবারটি খাওয়ার চেষ্টা করুন। খাবারটি স্বাস্থ্যকর হলে আরও ভালো।

২। ব্যায়াম করা

ব্যায়াম করার সময় আমাদের শরীরে এন্ডরফিন নামক এক ধরনের হরমোন নিঃসৃত হয় যা আমাদের হতাশা দূর করতে সাহায্য করে।

৩। পর্যাপ্ত পরিমাণ ঘুমান

হতাশার মধ্যে থাকলে অনেকেই ঠিক মতো ঘুমাতে পারেন না। কিন্তু পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে পারলে আমাদের শরীর স্বাভাবিক নিয়মে কার্যক্রম চালিয়ে যেতে পারে যা আমাদের হতাশা দূর করতে সাহায্য করে।

৪। লক্ষ্য নির্ধারণ করুন

সাধারণত আমরা হতাশ হয়ে যাই তখনি যখন আমাদের কোনো লক্ষ্য পূরণ হয় না। তাই বলে সেটা নিয়ে বসে থাকবেন না। নতুন লক্ষ্য নির্ধারণ করে সেটা পূরণ করার চেষ্টা করুন। সেটা পূরণ না হলে আরও একটা লক্ষ্য নির্ধারণ করুন। হাল ছাড়বেন না।

৫। গ্রিন টি পান করুন

গ্রিন টি, ক্যামোমেইল টি ইত্যাদি ঔষধি চা আমাদের মেজাজ ভালো রাখতে সাহায্য করে। এছাড়া এরকম আরও অনেক খাবার খেতে পারেন যা আপনাকে হতাশা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

৬। মেডিটেশন

যদিও এটি বাংলাদেশে তেমন একটা প্রচলিত নয় তবুও মেডিটেশনের মাধ্যমে অনেক বড় বড় মানসিক সমস্যা দূর করা সম্ভব। চেষ্টা করে দেখুন। আশা করি উপকৃত হবেন।

 

স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো http://bit.ly/2aStSKw

 

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন