ঘরোয়া চিকিৎসা, ঘরোয়া টিপস্‌, ভেষজ, রূপচর্চা

সহজ ৫টি ঘরোয়া উপায়ে খুশকি দূর করুন

সারা দিন মাথা চুলকাচ্ছে? লক্ষ্য করে দেখুন তো খুশকি হয়েছে কি না? খুশকি সেই বিনা নিমন্ত্রণের অতিথি যে আপনার মাথায় চলে আসে তো খুবই সহজে কিন্তু যাওয়ার কোনো নামই নেই না। এর বিদায় করতে হয়।

খুশকির সমস্যায় ভুগছেন যারা তারা হয়তো অনেক কিছুই চেষ্টা করেছেন, কিন্তু এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব হয় নি। কিন্তু অত্যন্ত সহজ কিছু প্রাকৃতিক বা ঘরোয়া উপায় আছে যা আপনার স্ক্যাল্প থেকে খুশকি দূর করে দিবে নিমেষেই। চলুন জেনে নিই-

খুশকি দূর করার উপায়

নারকেল তেল এবং লেবুর রসের মাসাজ

২ টেবিল চামচ নারকেল তেল গরম করে তাতে সমপরিমাণে লেবুর রস মিশিয়ে মাথার স্ক্যাল্পে আলত করে মাসাজ করে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েক দিন করলেই দেখবেন খুশকি দূর হয়ে গেছে।

বেকিং সোডা

মাথার চুল হালকাভাবে ভিজিয়ে নিয়ে এক চা চামচ পরিমাণ বেকিং সোডা স্ক্যাল্পে ঘষে নিন। ৬০-৯০ সেকেন্ড এভাবে রাখার পর ভালো করে ধুয়ে ফেলুন। গোসল করার আগে এভাবে নিয়মিত কয়েক দিন ব্যবহার করতে পারেন।

অ্যাপেল সিডার ভিনেগার

সমপরিমাণে অ্যাপেল সিডার ভিনেগার ও পানি মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। গোসল করার পরে এই মিশ্রণটি দিয়ে স্ক্যাল্প মাসাজ করুন। এরপর ১৫ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

নিমের রস

কয়েকটি ফ্রেশ বা তাজা নিমের পাতা নিয়ে ভালো করে পিষে নিম পাতার পেস্ট তৈরি করুন। এই পেস্টটি স্ক্যাল্পে লাগিয়ে অন্তত ১০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল

কিছু পরিমাণ অলিভ অয়েল হালকা গরম করে মাথায় এবং স্ক্যাল্পে মাসাজ করে নিন। এরপর অন্তত ৪৫ মিনিট রেখে দিন। অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে মাসাজ করে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

*আমাদের সকল লেখা বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা নিরীক্ষিত*

স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো http://bit.ly/2aStSKw

 

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন