আচরণগত সমস্যা, খাদ্য ও পুষ্টি, ঘরোয়া টিপস্‌, ফিটনেস

সকালে পানি পান করার পাঁচটি উপকারিতা

ঘুম থেকে উঠে পানি পান করতে হবে ব্যাপারটি আক্ষরিক অর্থে নিবেন না। সকালে উঠে মুখ পরিষ্কার করে প্রথমে পানি পান করা ভালো।

রাতে বড়সড় একটা ঘুম দেওয়ার পর ঘুম থেকে উঠে সকালে পানি পান করার অভ্যাস কয় জনের আছে? যতদূর আমি বাংলাদেশীদের চিনি তাতে মনে হয় ৫০ শতাংশ মানুষও এই কাজটি করেনা। অথচ সকালে পানি পানের মাধ্যমে দিনের শুরু করলে শরীরের যে কত উপকার হয় সেটা অনেকেই জানেন না। এমনকি যারা সকালে উঠে পানি পান করেন তারাও জানেন না।

চলুন দেখে নেই সকালে উঠে পানি পান করলে কী কী উপকার পাবেন-

সকালে পানি পান করার পাঁচটি উপকারিতা

হাইড্রেশন
রাতে ঘুমানোর পর আমাদের শরীরে পানির অভাব দেখা দেয়। এই পানির অভাব পূরণের জন্য সকালে পানি পান করা প্রয়োজন। ফলে আপনার শরীর সতেজ ও সুস্থ থাকে। এছাড়া কোষ্ঠকাঠিন্যতা দূর করতে সাহায্য করে।

বিষাক্ত পদার্থ দূর করে

ঘুমানোর সময় আমাদের শরীর স্বাভাবিক নিয়মে শরীরের ক্ষত পূরণ করতে থাকে। এসময় বিভিন্ন বিষাক্ত পদার্থ নির্গত হয় যা সকালে পানি পান করার মাধ্যমে শরীর থেকে বের করে দেওয়া হয়।

বিপাক প্রক্রিয়া ত্বরান্বিত করে

সকালে ঘুম থেকে উঠে পানি পান করলে শরীরের বিপাক প্রক্রিয়া ত্বরান্বিত হয়। ফলে আমাদের শরীরের অতিরিক্ত ক্যালরি ক্ষয় হতে থাকে যা আমাদের ওজন নিয়ন্ত্রণে ও শরীরের অন্যান্য কার্যক্রমে সাহায্য করে।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি

মজার হলেও সত্যি যে আমাদের মস্তিষ্কে ৭৫ শতাংশ পানি থাকে। এর পরিমাণ কমে গেলে আমাদের মস্তিষ্কের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। তাই সকালে পানি পান করার মাধ্যেম আমরা আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে পারি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

শরীরের বিভিন্ন কার্যক্রম স্বাভাবিক রাখতে এবং শরীরের বর্জ্য পদার্থ নিষ্কাশনে পানির জুরি নেই। তাই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সহায়তা করে।

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন