বনায়ন আমাদের সুস্থ জীবনে কি ভূমিকা রাখে?
পরিবেশ দূষণ, বিশেষ দিবস, সামাজিক সচেতনতা

বনায়ন আমাদের সুস্থ জীবনে কি ভূমিকা রাখে?

অক্সিজেন ছাড়া আমরা কি একটি মূহুর্তও বাঁচতে পারি? অবশ্যই না। আমাদের জীবনে প্রতিটা মূহুর্তে অক্সিজেন প্রয়োজন। আর এই গুরুত্বপূর্ণ উপাদানটির অন্যতম উৎস হল গাছ। অথচ বৃক্ষ রোপনে আমরা কতটা সচেতন? কারণে অকারণে আমরা গাছ কেটে ফেলি। ফলে দিন দিন পরিবেশ তার ভারসাম্য হারাচ্ছে। পরিবেশের ভারসাম্যহীনতার কারণে আমাদের সুস্থ জীবনযাত্রা ব্যহত হচ্ছে।

আসুন আমরা জেনে নেই সুস্থ জীবনে বনায়নের গুরুত্ব কতখানি।

  • সুস্থভাবে বেঁচে থাকার জন্য আমাদের শরীরে শর্করা, আমিষ, খনিজ পদার্থ, ভিটামিন প্রয়োজন। এই সকল উপাদানের প্রধান উৎস হচ্ছে গাছ।
  • ঠান্ডা গরম আবহাওয়া থেকে সুরক্ষা পাওয়ার জন্য আমরা পোশাক-পরিচ্ছদ ব্যবহার করি। সুস্থতার জন্য বস্ত্রের প্রয়োজনীয়তা অপরিসীম। পোশাক তৈরীর অন্যতম কাঁচামাল আসে গাছ থেকে।
  • রোগ নিরাময়ের জন্য আমরা চিকিৎসকের শরণাপন্ন হই। চিকিৎসা ক্ষেত্রে অধিকাংশ ঔষধের প্রধান হচ্ছে গাছ। তাই বেশি বেশি গাছ লাগানো অত্যন্ত জরুরি।
  • সুস্থ থাকার জন্য প্রয়োজন স্বাস্থ্যসম্মত বাসস্থান। আর বাসস্থান তৈরীর অন্যতম কাঁচামাল আসে বৃক্ষ থেকে।
  • আমাদের দৈনন্দিন খাদ্যের একটা বিরাট অংশ আসে কৃষিজাত পন্য থেকে। কৃষিজাত পন্যের উৎপাদন বাড়াতে উর্বর মাটি প্রয়োজন। মাটির উর্বরতা বৃদ্ধিতে গাছের ভূমিকা অপরিসীম।
  • অধিক হারে বৃক্ষ নিধনের ফলে বিভিন্ন ধরনের প্রাকৃতিক দূর্যোগ দেখা দেয়। এই সকল প্রতিকূল অবস্থা আমাদের সুস্থ জীবন যাপনে বাঁধা সৃষ্টি করে। তাই সুস্থ জীবন নিশ্চিত করার লক্ষ্যে বনায়ন আবশ্যক।
  • বর্তমানে অনিয়ন্ত্রিত ভাবে গাছে কেঁটে অপরিকল্পিত ভাবে শিল্প কল-কারখানা গড়ে তোলা হচ্ছে। এই সমস্ত কল-কারখানার কালো ধোঁয়া শ্বাসকষ্ট সহ আরো মারাত্মক রোগের অন্যতম কারণ। তাই আমাদের সুস্থতার জন্য বৃক্ষ নিধন বন্ধ করতে হবে এবং বৃক্ষ রোপনের প্রতি দায়িত্বশীল হতে হবে।

গাছ আমাদের আত্মার আত্মীয়, পরম বন্ধু। গাছ ছাড়া সুস্থভাবে জীবন যাপনের কথা কল্পনাই করা যায় না। তাই আসুন নিজে গাছ লাগাই এবং অন্যকেও এই কাজে উৎসাহিত করি।

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Comments are closed.