কর্মজীবনে উন্নতির মূলে থাকবে পেশাদারিত্ব
কর্মজীবন

কর্মজীবনে উন্নতির মূলে থাকবে পেশাদারিত্ব

চাকরি হোক বা ব্যবসা, কর্মজীবনে উন্নতি করতে চাইলে আপনার মধ্যে পেশাদারিত্ব থাকা আবশ্যক। কর্মক্ষেত্রে উন্নতি হচ্ছে না দেখে মানুষের হতাশার যেন কোনো কমতি নেই, অথচ শুধুমাত্র একটি অভ্যাস রপ্ত করে আপনিও হতে পারেন সফল। সেটা হলো পেশাদারিত্ব ।

চলুন তবে এটি সম্বন্ধে বিস্তারিত জেনে নেই-

পেশাদারিত্ব কী?

বই এর ভাষায় সঠিক ব্যবহার, লক্ষ্য এবং গুণাগুণ বজায় রেখে কোনো কাজ করাকে বলা হয় পেশাদারিত্ব। যদি কারো মধ্যে কাজের প্রতি শ্রদ্ধা, সৎভাবে কাজ করার উদ্যম, দায়িত্ব নেওয়ার ক্ষমতা, সময় মতো কাজ শেষ করার প্রবণতা এবং কর্মদক্ষতা থাকে তাহলে তার মধ্যে পেশাদারিত্ব আছে।

কর্মক্ষেত্রে উন্নতির জন্য পেশাদারিত্বের ভূমিকা

গুরুত্ব

অফিসের যেকোনো পর্যায়ে পেশাদারিত্বের গুরুত্ব অপরিসীম। যে অফিসে বা কোম্পানিতে পেশাদারিত্বের উপরে যত বেশি গুরুত্ব দেওয়া হয় সে অফিসের উন্নতি তত বেশি হয়। একই ব্যাপার মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য। যে ব্যক্তি যত বেশি পেশাদারী তার উন্নতি তত তাড়াতাড়ি হয়ে থাকে।

কর্মদক্ষতা

যে কাজটি আপনাকে দেওয়া হবে সেটা সঠিকভাবে করে দেওয়া আপনার সর্বপ্রথম দায়িত্ব। কাজ ঠিকমতো করতে না পারলে আপনার অগ্রসর হওয়ার দ্বার বন্ধই থেকে যাবে।

নির্ভরযোগ্যতা

আপনাকে কোনো কাজ দেওয়ার আগে বসের আপনার উপর ভরসা থাকতে হবে যে আপনি কাজটি করে দিতে পারবেন। তাছাড়া আপনি যদি ঐ কাজটি সবার থেকে ভালো পারেন তাহলে অবশ্যই আপনাকেই কাজটি দেওয়া হবে।

সততা

আপনার উপর অর্পিত দায়িত্ব সততার সাথে পালন না করলে আপনার উন্নতি অসম্ভব। অসৎ ব্যক্তিদের সাময়িক উন্নতি হলেও একদিন তাদের অসৎ কর্ম তাদেরকে সবার নিচে নামিয়ে দেয়।

সন্মান করা

নিজে ভালো কাজ পারেন বলে অপরকে অসম্মান করবেন এটা কখনোই ঠিক নিয়। একজন পেশাদার ব্যক্তি সব সময় নিজের কাজকে এবং অফিসের অন্য সবাইকে সঠিক সন্মান প্রদর্শন করেন।

পজিটিভ থাকুন

অল্পতেই ভেঙে পড়া শারীরিক ও মানসিক দিক থেকে ক্ষতিকর তো বটেই সাথে সাথে এটি আপনার অগ্রসর হওয়ার পথে বড় একটি বাধা। সব সময় ইতিবাচক মনোভাব রাখার চেষ্টা করুন।

মনোযোগ

অনেক দিন ধরে কাজ করতে থাকার পর কাজের প্রতি এক ধরনের একঘেয়েমি চলে আসে। এতে অনেকেই কাজের প্রতি মনোযোগ হারিয়ে ফেলেন। এটি একজন পেশাদার মানুষের থেকে কোনোভাবেই প্রত্যাশিত নয়।

কাজে মনোযোগ রাখতে পারছেন না মনে হলে বসের সাথে কথা বলে অন্য কাজ নেওয়ার চেষ্টা করুন। কাজ পরিবর্তন করা সম্ভব না হলে মনোযোগ বাড়ানোর চেষ্টা করুন।

 

স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো http://bit.ly/2aStSKw

 

Save

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন