ওজন নিয়ন্ত্রণ, কর্মজীবন, জীবনযাত্রা, ডায়াবেটিস, ফিটনেস, সামাজিক সচেতনতা

জানেন কি নিয়মিত হাঁটার উপকারিতা ?

“শরীর এক মহাশয় যা সয়াবেন তাহাই সয়”- বাংলা এই প্রবাদ বাক্যটি অতি পুরাতন হলেও চির সত্য । কারন শরীরকে যত ফিট রাখবেন ততই ভাল থাকবেন । তাই আলসেমি না করে শুরু করেদিন প্রতিদিন একটু একটু করে কায়িক পরিশ্রমের মাত্রা বা ব্যায়াম । শারীরিক পরিশ্রমের কোন বিকল্প নেই সুস্থ থাকার ক্ষেত্রে। শরীরের জন্য খুবই উপকারী একটি ব্যয়াম প্রতিদিন কিছু সময় হাঁটা। তবে ব্যস্ততার কারণে হাঁটার সময় পায় না সবাই । কিন্তু কিছু মানুষ নিয়মিত হাঁটেন। প্রতিদিন কেবল ১৫ মিনিট হাঁটলে শরীরের বিভিন্ন সমস্যা দূর করা যায় এমন মন্তব্য আধুনিক চিকিৎসকদের । আসুন জেনে নেই মাত্র ১৫ মিনিট হাঁটলে আমরা কি উপকার পেতে পারি।

১. হাড় ও পেশির শক্তি বাড়ায়:
নিয়মিতা হাঁটা হাড় ও পেশির শক্তি বাড়ায়। প্রতিদিন কমপক্ষে ১৫ মিনিট হাঁটা হাড়কে ভালো রাখে। বিশেষ করে পায়ের স্বাস্থ্য ভালো করে।

২. মন ভালো হয়:
হাঁটা এনড্রফিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এনড্রোফিন মস্তিষ্কের এক ধরনের রাসায়নিক উপাদান। এটি মেজাজকে ভালো রাখতে সাহায্য করে।

৩. উচ্চ রক্তচাপ কমায়:
আপনি যদি উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাহলে হাঁটার মতো ভালো ব্যায়াম আর হয় না।কেবল ১৫ মিনিটের হাঁটা রক্তের চাপ কমাতে সাহায্য করে।

৪. ডায়াবেটিস প্রতিরোধ করে:
হাঁটা শরীরে সুগারের মাত্রাকে ঠিকঠাক রাখতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় বলা হয়, নিয়মিত ১৫ মিনিট হাঁটা ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে।

৫. হৃদরোগ কমায়:
হাঁটা রক্তের বাজে কোলেস্টেরলের মাত্রা কমায়। শরীরের রক্তচাপের মাত্রাকে নিয়ন্ত্রণ করে। এতে হৃদরোগের ঝুঁকি কমে।

৬. ওজন কমায়:
প্রতিদিন অন্তত ১৫ মিনিট হাঁটা শরীরের ক্যালোরি ঝড়াতে সাহায্য করে। এতে ওজন কমে। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই হাঁটুন।

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন