চোখের যত্ন
খাদ্য ও পুষ্টি, ঘরোয়া টিপস্‌, জীবনযাত্রা, ফিটনেস, স্বাস্থ্য সমস্যা

চোখের যত্ন

চোখ ভাল রাখার প্রথম এবং প্রধান উপায় হলো নিয়মিত চোখের পরিচর্যা করা। প্রশ্ন আসতে পারে, কীভাবে করবেন চোখের  এই পরিচর্যা? নিয়মিত চোখের ডাক্তার দেখানো, ব্যায়াম করা, চোখ পরিষ্কার রাখা, ভাল ঘুম হওয়া এবং অতিরিক্ত টিভি ও কম্পিউটার দেখা থেকে বিরত থাকা চোখের যত্ন নেয়ার প্রধান কিছু উপায়।

ধূমপানকে “না” বলুন!

গবেষণায় পাওয়া গেছে, ধূমপান শরীরের অন্যান্য অঙ্গের মত চোখেরও মারাত্মক ক্ষতি সাধন করে থাকে। ধূমপান করার ফলে শরীরে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান ব্যাপক হারে বৃদ্ধি পায়। এগুলো মানবদেহের কোষ ধ্বংস করে এবং ক্যান্সার সৃষ্টিকারী কোষের বৃদ্ধি ঘটায়। চোখের যত্ন এবং ধূমপান কখনই একসাথে চলতে পারে না।

কন্ট্যাক্ট লেন্স বা চশমা ব্যবহার করছেন?

আপনার ব্যবহৃত কন্ট্যাক্ট লেন্স বা চশমা নিয়মিত পরিষ্কার করছেন তো? প্রতিবার লেন্স পরা ও খোলার সময় ডাক্তারের পরামর্শ অনুযায়ী বা নির্দেশিত উপায়ে পরিষ্কার করুন। অন্যথায় ব্যাকটেরিয়ার আক্রমণ ঘটবে যা আপনার চোখের জন্য মোটেই ভাল নয়।

চোখের যত্ন নেয় কমলা লেবু!

কমলা লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন ‘সি’ রয়েছে। ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কমলায় উপস্থিত অ্যাসকরবিক এসিড শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে যা চোখকে ক্যাটার‍্যাক্ট ও ম্যাকুলার ডিজেনারেশন থেকে রক্ষা করে।

একটু চোখের পলক ফেলুন!

কম্পিউটার আর মোবাইলের যুগে চোখের বিশ্রাম বলে কি কিছু আছে? চোখের যত্ন নেবার প্রথম এবং গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে চোখকে পর্যাপ্ত বিশ্রাম দেয়া। এক নাগারে টিভি, কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে থাকলে এবং পর্যাপ্ত পলক না ফেললে চোখের তরল শুকিয়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই, নিয়মিত পলক ফেলে চোখের স্বাভাবিক আর্দ্রতা ঠিক রাখুন এবং ধুলাবালি থেকে চোখকে রক্ষা করুন।

হাত দিয়ে চোখ ঘসবেন না!

যখন তখন হাত দিয়ে চোখ ঘসার অভ্যাস মোটামুটি আমাদের সবার রয়েছে। আপনি যদি সঠিকভাবে চোখের যত্ন নিতে চান, তাহলে নিজের কাছে সবসময় পরিষ্কার রুমাল বা টিস্যু পেপার রাখবেন। চোখে অবাঞ্ছিত কিছু অনুভব করলে পানির ঝাপটা দিয়ে চোখ ধুয়ে ফেলুন। কাছে পিঠে পানি না থাকলে পরিষ্কার টিস্যু বা রুমাল দিয়ে মুছে নিন।

বাদাম চিবান!

ক্যাটার‍্যাক্ট ও ম্যাকুলার ডিজেনারেশন প্রতিরোধে ভিটামিন ‘ই’ খুব-ই কার্যকর। বাদাম ভিটামিন ‘ই’ তে ভরপুর। চোখের যত্ন কি শুধুই ঝামেলার? সুস্বাদু সব বাদাম, পিনাট বাটার, বাদামের হালুয়া খেয়ে চোখ রাখুন সুস্থ ও সবল।

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Comments are closed.