ঘরোয়া চিকিৎসা, জীবনযাত্রা, রূপচর্চা

ঘরোয়া পদ্ধতিতে পক্সের দাগ দূর করার উপায়

সংক্রামক ও দাগ- এই দুইটি বৈশিষ্ট্যের জন্য পক্স থেকে সবাই একশ হাত দূরে থাকতে চান। পক্স হলে তা ধীরে ধীরে সেরে তো যায়, তবে এর দাগ যেন নাছোড়বান্দা; কোন ভাবেই তাড়ানো সম্ভব হয় না। তাই যারাই পক্সের শিকার হন, তারা পক্সের দাগ দূর করার উপায় জানতে চান। আপনাদের দাগহীন ত্বক উপহার দেবার চেষ্টায় ঘরোয়া পদ্ধতিতে পক্সের দাগ দূর করার কিছু উপায় তুলে ধরা হোল।

ভিটামিন ই তেল

ভিটামিন-ই আমাদের ত্বকের পরিচর্যা করে। এটি ত্বককে পানিশূন্যতার হাত থেকে রক্ষা করে যা ত্বকের দাগ মুছে ফেলার জন্য খুবই উপকারী। দিনে দুই বার ভিটামিন-ই তেল দিয়ে সরাসরি ত্বকের উপর মাসাজ করুন। এতে আপনার রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়বে যা আপনার ত্বকের পরিচর্যার হার ত্বরান্বিত করবে। পক্সের দাগ দূর করার উপায় হসেবে ভিটামিন-ই তেল কার্যকরী ভূমিকা পালন করে।

লেবুর রস

প্রাকৃতিক ভাবে পক্সের দাগ দূর করার উপায় হিসেবে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং জ্বালা-পোড়া কমানোর জন্য লেবুর রস একটি অনন্য উপাদান। শুধুমাত্র লেবু চিপে রস বের করে নিন এবং ত্বকের উপরে প্রয়োগ করুন। লেবুর রস ব্লিচিং গুন সম্বলিত; কারো ত্বক যদি সংবেদনশীল হয়ে থাকে তাহলে লেবুর রস হালকা করে নেওয়া ভাল।

মধু

আয়ুর্বেদিক ক্ষমতাসম্পন্ন হওয়ায় মধু পক্সের দাগ দূর করার উপায় হিসেবে অনন্য। ত্বকের উপর প্রয়োগ করে আলতো করে ঘষে নিন। খেয়াল রাখবেন যেন ত্বকে কোনরূপ আঁচড় না পড়ে। মধুর সাথে পেঁপের পেস্ট বানিয়ে অথবা মধু, চন্দন ও গোলাপ জল মিশিয়েও লাগাতে পারেন।

অ্যালোভেরা

ত্বকের লাল ভাব, দাগের গভীরতা, ডার্ক স্পট ও পক্সের দাগ দূর করার উপায় হিসেবে অ্যালোভেরা বিশেষভাবে পরিচিত। একটি অ্যালোভেরা পাতা নিন। পাতার ভেতরে থাকা জেল বেড় করে ত্বকের উপরে লাগিয়ে কয়েক মিনিট রেখে দিন।

ডাবের পানি

ডাবের পানি আপনার ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে। দিনে নিয়মিত কয়েক বার ত্বকের উপর ডাবের পানি প্রয়োগ করুন। ডাবের পানি পক্সের দাগ দূর করার উপায় হিসেবে নিঃসন্দেহে কার্যকরী ভূমিকা রাখে।

ভিটামিন কে জাতীয় খাবার

ভিটামিন কে পক্সের দাগ দূর করার উপায়; শুধু তাই নয়, ত্বকের প্রতিরক্ষা এবং পরিচর্যাও করতেও এর জুড়ি নেই। তাই যে সকল খাবারে ভিটামিন কে প্রচুর পরিমাণে থাকে সে সকল খাবার যেমন লিভার, বাঁধাকপি, ব্রকোলি, টমেটো, শালগম, দুধের তৈরি খাবার এবং চর্বিহীন মাংস খেতে হবে।

ও টি সি পণ্য

বাজারে পক্সের দাগ দূর করার উপায় হিসেবে বিভিন্ন পণ্য পাওয়া যায়। যে সকল পণ্যে ডিফেনহাইড্রামিন উপাদান থাকে সেগুলো কিনুন। ডিফেনহাইড্রামিন দাগ দূর করতে সাহায্য করে। তবে এসকল পণ্য দীর্ঘদিনযাবত নিয়মিত ব্যবহার করতে হবে।

পক্স ত্বকের উপর একটি দীর্ঘস্থায়ী প্রভাব রেখে যায়। মাঝে মাঝে পক্স ত্বকের উপর এমন গর্ত তৈরি করে যে কোন ভাবেই তা দূর করা সম্ভব হয় না। এই পোস্টে পক্সের দাগ দূর করার উপায় হিসেবে কিছু ঘরোয়া ও প্রাকৃতিক পদ্ধতি বর্ণনা করা হয়েছে।

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Leave a Reply