ওজন নিয়ন্ত্রণ, কর্মজীবন, জীবনযাত্রা, ফিটনেস

কাজের মাঝেও যে ব্যায়ামগুলো করতে পারবেন

“-এই রে! ৮টা বেজে গেছে। তাড়াতাড়ি নাস্তা দাও। অফিসে যেতে হবে।
-আজকে ব্যায়াম করবে না?
-আজকে না। দেরী হলে বসের ধমক খেতে হবে। কাল থেকে নিয়মিত করবো।”

প্রতিদিন এভাবেই চলতে থাকে। কাল যেন আর আসেই না। এতো ব্যায়াম-ট্যায়াম করার সময় কই?

কাজের মাঝেও যে ব্যায়ামগুলো করতে পারবেন

কাজের মাঝে হাঁটার বিরতি নিন

সারা দিন একই চেয়ারে বসে বসে কাজ করার পরিণাম ভয়াবহ। কাজের মাঝে মাঝে হাঁটার জন্য বিরতি নিন। ২-১ মিনিট হেঁটে এসে আবার কাজ করতে বসুন।

ডেস্ক পুশ আপ

কাজের ফাঁকে ফাঁকে ডেস্কের উপরে দুই হাত দিয়ে পা মেঝেতে রেখে সাধারণ পুশ আপের মত পুশ আপ দিতে পারেন। একবারে ১০-১২ টি পুশ আপ দিন।

স্ট্রেচিং

এমন অনেক স্ট্রেচিং ব্যায়াম আছে যা আপনি বসে বসেই করতে পারবেন। দুই হাত সোজা মাথার উপরে উঠিয়ে রাখা, মাথা ঘোরানো, মাথা এপাশ ওপাশ করানো, কোমর সোজা রেখে শরীরের উপরের অংশ সামনে-পেছনে, ডানে-বামে বাঁকানো ইত্যাদি।

ফুটবল ড্রিল

চেয়ারে বসে দুই হাত উপরে তুলে দুই পা ভাঁজ করে কোলের কাছে তুলে নিন এবং সাথে সাথে নিচে নামিয়ে ফেলুন। এভাবে ৩০ সেকেন্ড করুন।

সিঁড়ি ব্যবহার করুন

অফিস যদি অনেক উঁচু কোনো স্থানে না হয় (যেমন- ১০ তলা) তাহলে অফিসে আসা যাওয়ার সময় লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। এটি শরীরের জন্য অত্যন্ত ভালো একটি ব্যায়াম।


দাঁড়িয়ে পড়ুন

কাজের ফাঁকে ফাঁকে দাঁড়িয়ে যান। এবার এক পায়ের উপর ভর করে আর এক পা হাত দিয়ে ধরে ভাঁজ করে কোমরের সমতলে ওঠানোর চেষ্টা করুন।

পা ওঠানো

বসে থাকতে থাকতেই এক পা উপরের দিকে ওঠানোর চেষ্টা করুন। কোমরের সমতল পর্যন্ত ওঠানোর পর ওই পাশের হাত দিয়ে পায়ের পাতা ধরার চেষ্টা করুন। খেয়াল রাখবেন পা যেন ভাঁজ না হয়। এভাবে ২ সেকেন্ড থাকুন এবং এর পরে অন্য পায়েও একইভাবে ব্যায়াম করুন।

কোমর এবং বুকের ব্যায়াম

বসে থাকা অবস্থায় দুই হাত চেয়ারের হাতলের উপরে ভর দিয়ে কোমর উপরে তুলুন এবং শরীরের উপরের অংশ নিচের দিকে বাঁকিয়ে নিন। এভাবে ১৫ বার করুন।

 

 স্বাস্থ্য সম্পর্কিত যেকোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো :http://bit.ly/2aStSKw

 

Save

Comments

comments

পূর্ববর্তী পোস্ট পরবর্তী পোস্ট

আপনি হয়ত এগুলো পছন্দ করতে পারেন