আপনার কর্মীরা কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলছে কেন?
কর্মজীবন, জীবনযাত্রা

আপনার কর্মীরা কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলছে কেন?

কর্মীদের কাজ তদারক করা যেমন আপনার কাজ, তেমনি তাদের সুবিধা-অসুবিধা দেখাও আপনার দায়িত্ব। মনে রাখা উচিৎ, আপনার কোম্পানিকে বাধাহীনভাবে চালিয়ে নেয়ার জন্য এই নিবেদিত প্রাণ কর্মীরা অক্লান্ত শ্রম দিয়ে যান। আপনার অজান্তেই আপনার কিছু পদক্ষেপ ও আচরণের জন্য আপনার কর্মীরা কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলছে; ভাটা পড়ছে তাদের উদ্যমে।

এতে কি আপনি ক্ষতিগ্রস্ত হচ্ছেন না? চলুন দেখে নেয়া যাক, আপনার কোন ধরনের আচরণ আপনার কর্মীদের ও তাদের কাজের উপর নেতিবাচক প্রভাব ফেলছে।

১। আপনার দক্ষ ও কর্মঠ কর্মীকে তার কাজের প্রতিদান দিন। একটি অফিসের সব কর্মীরা সমান দক্ষতার সাথে কাজ করে না। সবার কাজের অভিজ্ঞতাও সমান নয়। আপনার কর্মীকে কাজের ব্যাপারে বাড়তি পরামর্শ দেয়ার আগে ভাবুন, তাকে আপনি সঠিক ভাবে মূল্যায়ন করছেন কিনা। সঠিক মূল্যায়নের অভাবে কর্মী তার কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলে।

২। আপনার দক্ষ ও Versatile কর্মীটিকে (যে সব ধরনের কাজ পারে) বাড়তি কাজ দেয়ার আগে ভাবুন। মাঝে মাঝে এই “সকল কাজে পারদর্শীতা”-ই তার কর্মজীবনের অভিশাপ হয়ে ওঠে। বাড়তি কাজ বা অন্য ক্ষেত্রের কাজ করতে বলার আগে তার সম্মতি ও সম্মানীর বিষয়ে আলোচনা করে নিন। মনে রাখবেন, দুই পক্ষের সমঝোতা না থাকলে কর্মীর কাজ করার ইচ্ছা নষ্ট হয়ে যায়।

৩। প্রত্যেকটি কর্মীর উচিৎ বিভাগীয় প্রধান বা বসের সাথে সুসম্পর্ক বজায় রাখা; ঠিক সেভাবে, বসেরও উচিৎ সেই সুসম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া। আপনার কর্মীকে যত শক্ত কথাই শুনান না কেন, সেগুলো যেন তার আত্মসম্মানে আঘাত না করে। আপনার আচরণ সুন্দর করার মাধ্যমেই আপনি কর্মীদের আচরণগত শিক্ষা দিতে পারেন।

৪। কর্মীকে দেয়া প্রতিশ্রুতি পালনে অবহেলা করবেন না। এতে কর্মীরা আপনার ও আপনার কোম্পানির উপর বিশ্বাস হারিয়ে ফেলে এবং তাদের কাজ করার ইচ্ছা নষ্ট হয়ে যায়।

৫। কর্মী ভুল করলে তাকে শুধরাতে সহায়তা করুন। ঠিক সেই ভাবে, কর্মী ভাল কাজ দেখালে তাকে পুরস্কৃত করুন। বেশিরভাগ বিভাগীয় প্রধান একরকম ফ্যাকাসে মনোভাব নিয়ে কর্মীর প্রশংসা করেন; কিন্তু অভিযোগ করার সময় বেশ সক্রিয় হয়ে ওঠেন যা কর্মীর কাজ করার আগ্রহকে দমিয়ে দেয়।

৬। দক্ষ ও মনযোগী কর্মীরা তাদের প্রত্যেকটি কাজের মধ্যে সৃষ্টিশীলতার ছাপ রাখতে পছন্দ করেন। তাদের এই সৃষ্টিশীলতাকে সাধারণ মানদণ্ডে মাপবেন না; হেয় প্রতিপন্ন করবেন না। এর ফলে দক্ষ কর্মী কাজ করার ইচ্ছা হারিয়ে ফেলেন।

৭। আপনার প্রত্যেকটি কর্মীর জীবন বৃত্তান্ত আপনার জানা আছে তো? প্রমোশন ও ইনক্রিমেন্টের সময় কর্মীর জীবন বৃত্তান্ত, অভিজ্ঞতা, কাজের প্রতি আগ্রহ ও কাজের মান ভালভাবে পর্যবেক্ষণ করুন। সঠিক ব্যক্তিকে সঠিক ভাবে মূল্যায়ন না করলে দক্ষ কর্মীদের কাজ করার ইচ্ছা ও কাজের গুণগত মান নষ্ট হয়ে যায়।

তার মানে এই নয়, আপনি আপনার শ্রমশক্তি সম্পর্কে অবগত নন বা তাদের মূল্যায়ন করতে চান না। আপনার প্রকাশভঙ্গি ও যোগাযোগে একটু বেশি স্বচ্ছতা আনার মাধ্যমে কর্মীদের প্রতি আপনার দায়িত্বকে আরও স্পষ্ট করতে পারেন। এতে কর্মীরা আপনার নেতৃত্ব সানন্দে গ্রহণ করবে; সেই সাথে আপনার সীমাবদ্ধতাকে বুঝবে ও কোম্পানির প্রতি আরও নিবেদিত প্রাণ হবে।

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Leave a Reply