আগুন নিভাতে পানি ব্যবহার করবেন না
জীবনযাত্রা, সামাজিক সচেতনতা

আগুন নিভাতে পানি ব্যবহার করবেন না

প্রতিদিন রান্নাঘরে কাজ করতে থাকা আমাদের মা, বোন এবং স্ত্রী জানেন এটি কোনো সাধারণ কাজ নয়। এই তীব্র গরমের মধ্যে আগুনের সামনে কাজ করা সহজ নয় মোটেই। তার উপর মাঝে মাঝে রান্নার পাত্রটিতে আগুনও ধরে যেতে পারে।

এমন সময় বেশীরভাগ মানুষই পানি ঢেলে আগুন নেভানোর চেষ্টা করে থাকেন। কিন্তু এটা অত্যন্ত বিপদজনক। পানিতে অক্সিজেন থাকে যা আগুন জ্বালাতে সাহায্য করে। অতিরিক্ত তাপের উপর পানি ঢাললে তাই আগুন আরো বাড়তে পারে।

তাহলে এক্ষেত্রে কি করা উচিৎ? চলুন জেনে নেই-

রান্নাঘরের আগুন নিভানোর সঠিক পদ্ধতি

সুইচ বন্ধ করা

প্রথমেই চুলার সুইচটি বন্ধ করার চেষ্টা করুন। এর মধ্যেই আগুন ছড়িয়ে পড়লে বাসার ইলেকট্রিসিটির মেইন সুইচ বন্ধ করে বের হয়ে নিরাপদ স্থানে আশ্রয় গ্রহণ করুন।

ফায়ার এক্সটিঙ্গুইসার

বাজারে ফায়ার এক্সটিঙ্গুইসার বা অগ্নি নির্বাপক সিলিন্ডার কিনতে পাওয়া যায়। এটি কিনে বাসার রান্নাঘরে রেখে দিবেন। যেকোনো ধরনের আগুন নিভাতে এর জুড়ি নেই। তবে এটি আগুন যেখানে ধরেছে সেখানে স্প্রে করবেন আগুনের উপরে নয়।

বেকিং সোডা ও লবণ

রান্নার পাত্রে আগুন ধরলে এর উপর বেকিং সোডা অথবা লবণ ছিটিয়ে দিতে পারেন। এতে আগুন নিভে যাবে। তবে খেয়াল রাখবেন যেন ময়দা ছেটানো না হয়। এতে করে আগুন আরও বাড়তে পারে।

মোটা কাপড় বা বস্তা

আগুনের উপরে মোটা ধরনের কাপড় বা বস্তা দিয়ে চেপে ধরে আগুন নিভানো সম্ভব। তবে কখনোই কাপড়টি ঝাঁপটে আগুন নিভানোর চেষ্টা করবেন না। এতে আগুনের মাত্রা আরও বেড়ে যাবে।

বালি

বেকিং সোডা বা লবণ পর্যাপ্ত পরিমাণে না থাকলে বালি ব্যবহার করতে পারেন। একটি প্লাস্টিকের ব্যাগে কয়েক কেজি বালি নিয়ে রান্নাঘরের এক কোণায় রেখে দিতে পারেন।

নিজের সতর্কতা

রান্নাঘরের আগুন অতিরিক্ত পরিমাণে ছড়িয়ে পড়লে বা অল্পতে নিভাতে না পারলে বাসা থেকে বের হয়ে যাবেন। আর আগুন ধরেছে বোঝার সাথে সাথে ফায়ার সার্ভিসে ফোন দেবেন।

 

স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো সমস্যা, রোগ নির্ণয় এবং ডায়েট প্লান তৈরি করতে ডাউনলোড করুন Rx71 Health App

আপনাদের সুবিধার্থে লিংক দেওয়া হলো http://bit.ly/2aStSKw

 

Comments

comments

Previous Post Next Post

You Might Also Like

Comments are closed.